ঢাকা, ||

ডিজিটাল নিরাপত্তা আইন পাস হলে ৫৭ ধারা বিলুপ্ত হবে: মোস্তাফা জব্বার


টুকরো খবর

প্রকাশিত: ১:০২ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৬, ২০১৮

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ইতোপূর্বে ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণের জন্য ৫৭ ধারা ছাড়া কোন আইন বিদ্যমান ছিল না। ডিজিটাল নিরাপত্তা আইন পাস হলে ৫৭ ধারা বিলুপ্ত হয়ে যাবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিয়ন্ত্রণ করতে ডিজিটার আইন প্রণীত হচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে জনগণের মতপ্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্ত হবে না। ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণই এ আইনের মূল লক্ষ্য।

শনিবার এফডিসি মিলনায়তনে ‘আইনি নিয়ন্ত্রণই সামাজিক যোগাযোগ মাধ্যমকে দায়িত্বশীল করবে’ শীর্ষক সংসদীয় ধারার এক বিতর্ক প্রতিযোগিতা-২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। এটিএন বাংলা ও ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত এ বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

মোস্তাফা জব্বার বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে সাইবার আইনসহ এ বিষয়ে বিভিন্ন আইন থাকলেও কোথাও ডিজিটাল আইনের অস্তিত্ব নেই। শুধু বাংলাদেশেই প্রথম এই আইন হচ্ছে। এ আইন প্রণয়নের প্রয়োজনীতার কথা উল্লেখ করে তিনি বলেন, নিরাপদ সড়ক আন্দোলনের সময়ে গুজব নিয়ন্ত্রণে এ জাতীয় আইনের প্রয়োগ জরুরী ছিল। ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণ করতে হলে এ অপরাধকে অবশ্যই আইনি কাঠামোর মধ্যে আনতে হবে।

তিনি বলেন, বিতর্কিত ৩২ ধারাতে গুপ্তচর বিষয়টি উল্লেখ ছিল। বর্তমানে সেটা রাখা হয়নি। তবে রাষ্ট্রীয় গোপন কোন তথ্য প্রচার করলে অপরাধ হবে। কিন্তু সরকারি কোন তথ্য উপাত্ত প্রচার বা প্রকাশ করা হলে ডিজিটাল নিরাপত্তা আইনে বাধা হয়ে দাড়াবে না। বাংলাদেশের জনগণকে ডিজিটাল জগতের অপরাধ থেকে নিরাপদ রাখতে আইসিটি বিভাগ থেকে প্রকল্প তৈরি করা হচ্ছে। এই প্রকল্প ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।

Top