ঢাকা, ||

নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে করণীয় সব কিছুই করা হবে: সিইসি


নির্বাচন

প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ন, এপ্রিল ১, ২০১৫

                               1427894390
বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের দু’ঘণ্টা পর বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, বিএনপি নেতারা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির কথা বলেছেন। এর আগে শত নাগরিক সংগঠনের নেতারা এসেছিলেন। তারাও বিএনপিরই সমর্থক। আমরা সব সময়ই বলেছি, সবার জন্যই আইন সমান। নির্বাচনের সব প্রক্রিয়া আইন মোতাবেকই হবে। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য যতটুকু করণীয় তার সব কিছুই নির্বাচন কমিশন করবে।
বিএনপি নেতারা তাদের কার্যালয়গুলো তালাবদ্ধ রাখা হয়েছে বলে যে অভিযোগ করেছেন সে প্রসঙ্গে সিইসি বলেন, ওনারাও (বিএনপি নেতারা) বলেছেন যে এটা নির্দলীয় নির্বাচন। তারা এও বলেছেন যে তারা এসব বিষয়ে আইনগতভাবে লড়বেন।
ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর মনোনয়ন বাতিল প্রসঙ্গে বিএনপি নেতাদের বক্তব্যের ব্যাপারে সিইসি বলেন, যথা সময়ে আপিলের আবেদন করলে আইন অনুসারে এসব বিষয় দেখা হবে।
তিনি বলেন, নির্বাচনী এই আপিল বিভাগের কার্যক্রম সম্পূর্ণ আদালতের মতই। সেখানে উভয় পক্ষের আইনজীবী থাকবেন। নথিপত্র সুচারুভাবে দেখা হবে। এখানে কারও প্রতি কোন অবিচারের সুযোগ নেই।
বিএনপি নেতাদের বিরুদ্ধে মামলা ও তাদের আত্মগোপনে থাকার বিষয়ে সিইসি বলেন, বিএনপি নেতারাই বলেছেন তারা আদালতে গিয়ে এসব বিষয়ে আইনী লড়াইয়ে নামবেন। আমরাও বলেছি আইনের বিষয়ে আমাদের কিছুই করণীয় নেই। গ্রেফতারের ভয়ে যে সব প্রার্থী আত্মগোপনে রয়েছেন তাদের আমরা কিভাবে খুঁজে বের করব। এছাড়া বিএনপি নেতারাই বলেছেন, কারাগারে থেকেও অনেকে নির্বাচনে জিততে পারেন। আমরাও মনে করি যিনি জনপ্রিয় নেতা তিনি কারাগারে থাকলেও জিতে যেতে পারেন।
সিইসি বলেন, যারা আদালত থেকে জামিন নিয়ে এসে নির্বাচনী প্রচারকাজ চালাবেন তাদের জন্য এক ব্যবস্থা আর যারা আত্মগোপনে থেকেই নির্বাচন করতে চান তাদের জন্য ভিন্ন ব্যবস্থা।
বির্তকিত ও বিশেষ দলের প্রতি অনুগত কর্মকর্তাদের নির্বাচনী দায়িত্ব না দেয়ার এবং পোলিং ও প্রিজাইডিং কর্মকর্তাদের নামের তালিকা আগে থেকেই প্রার্থীদের কাছে পাঠানোর দাবির বিষয়টিতে ইসি বিএনপি নেতাদের আশ্বস্ত করেছে বলে জানান সিইসি।

Top