ঢাকা, ||

জাতীয়তাবাদী কৃষক দলের ১৩ দফা দাবি ও ৮ দিনের কর্মসূচি ঘোষণা


রাজনীতি

প্রকাশিত: ৮:১৮ পূর্বাহ্ন, ডিসেম্বর ২০, ২০১৪

স্টাফ রিপোর্টার।: শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক দলের পক্ষে ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী ৮দিনের কর্মসূচি ও ১৩ দফা দাবি উত্থাপন করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ও জাতীয়তাবাদী কৃষক দলের সভাপতি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কৃষিখাত আজ ধ্বংসের প্রান্তে।

ভারত থেকে শুল্কমুক্ত চাল আমদানি বন্ধ, কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে এবং সার, বীজ, ডিজেল, কীটনাশকসহ কৃষি উপকরণের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, সরকারের দুর্নীতি ও ব্যর্থতার কারণে কৃষিখাত ধ্বংস প্রায়। কৃষি গবেষণা সংশ্লিষ্ঠ সকল প্রতিষ্ঠানে মেধাবী, অভিজ্ঞ ও জ্যেষ্ঠ বৈজ্ঞানিক, গবেষকদের বাদ দিয়ে দলবাজ, অযোগ্য, মেধাহীন মানুষদের দায়িত্ব দেয়ার ফলে ঐতিহ্যবাহি এ সকল প্রতিষ্ঠান ধ্বংসের প্রান্তে।

ফখরুল আরো বলেন, বর্তমান দখলদার সরকার সুন্দরবনকে নিঃশেষ করে দিতে চায়। তেলবাহী ট্যাংকার ডুবির ঘটনায় জড়িত ও মদদদাতাদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, নৌ-পরিবহন মন্ত্রী মহাদয় যে সমস্ত কথা বলেছেন সেগুলো কেউই গ্রহণ করেনি। ওই সকল জায়গায় কৃষকরা ধান চাষ করতো, জেলা যারা মাছ ধরতো এবং সুন্দরবনের ওপরে যারা জীবন অতিবাহিত করতো তারা সকলেই হুমকির সম্মুখীন।

বিদ্যুত, তেল গ্যাসের দাম বাড়ানো হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলেও হুঁশিয়ার করে দেন মির্জা ফখরুল।

Top