ঢাকা, ||

শীর্ষ নেতাদের বিরূপ খালেদা নিজেই হাল ধরেছেন


ফিচার

প্রকাশিত: ৮:২৫ পূর্বাহ্ন, জানুয়ারী ২৩, ২০১৫

বেগম খালেদা জিয়া

বেগম খালেদা জিয়া

▣ বিশেষ প্রতিবেদক » : গত তিন বছরে সফল আন্দোলন গড়ে তোলার ব্যর্থতা বিবেচনায় একাই আন্দোলনের হাল ধরেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

সরকার বিরোধী আন্দোলনে মাঠ পর্যায়ের নেতাকর্মীদের অনেকে সক্রিয় থাকলেও প্রায় সকল শীর্ষ নেতার নিষ্ক্রিয়তায় খালেদা জিয়া ক্ষুব্ধ বলে জানা গেছে। দলের সর্বশেষ স্থায়ী কমিটির বৈঠকে কয়েকজন নেতা লাগাতার অবরোধের ব্যাপারে দ্বিমত পোষণ করলে তিনি আন্দোলন অব্যহত রাখার ঘোষণা দেন।

দলের এক নীতি নির্ধারক জানান লন্ডন কেন্দ্রিক কয়েকজনের পরামর্শে খালেদা জিয়া নিজেই বিভিন্ন স্তরের নেতাকর্মীদের সাথে যোগাযোগ করে আন্দোলন কর্মসূচি পরিচালনার দিক নির্দেশনা দিচ্ছেন।

বিএনপির স্থায়ী কমিটির এক নেতা বলেন, আপাতত কঠোর কোনো কর্মসূচিতে না গিয়ে সমাবেশ ও গণসংযোগের মাধ্যমে জনমত গঠন করা উচিত ছিল। লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়ে ব্যর্থ হলে দলকে অনেক পিছিয়ে পড়তে হবে বলে মনে করেন এই নেতা।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক নেতা বলেন, সরকারের দমন পীড়নের চেয়ে কেন্দ্রীয় নেতাদের নিস্ক্রীয়তাই সফল আন্দোলন না হওয়ার মূল কারণ।

মাঠপর্যায়ের অধিকাংশ নেতা সংগঠনিক দুর্বলতার জন্য শীর্ষ নেতাদের দায়ী বলে মনে করেন।
স্থায়ী কমিটির বৈঠকে তাকে সময়মতো সঠিক পরামর্শ না দেয়ায় নেতাদের ক্ষুব্ধ খালেদা জিয়া। মহানগর নেতৃত্বের প্রতিও নাখোশ তিনি।

বিএনপি ক্ষমতায় থাকাকালে দলীয় নেতাকর্মী সমর্থক ও শুভাকাঙ্খীদের বিস্তারিত তথ্যসহ একটি তালিকা প্রস্তুত করা হয়েছিল। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সেই তালিকা অনুসারে যোগাযোগ করে আন্দোলন সফল করার চেষ্টা করছে খালেদা জিয়া।

Top