ঢাকা, ||

আল-শাবাব বন্দুকধারীদের হামলায় নিহত ১৪৭: জীবিত উদ্ধার ৫৫০


আন্তর্জাতিক

প্রকাশিত: ১০:৫৯ পূর্বাহ্ন, এপ্রিল ৩, ২০১৫

kenya_al_shabab_univercity_attack_640x360_getty_nocredit

আক্রমণে আহত একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে

কেনিয়ার গ্যারিসা বিশ্ববিদ্যালয়ে আল-শাবাব গোষ্ঠীর বন্দুকধারীদের হামলায় ১৪৭জন নিহত হয়েছে বলে দেশের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে । নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে ৫০০জন ছাত্রকে উদ্ধার করে ।কেনিয়ার রেডক্রস বলছে প্রায় ৫০ জনের মত শিক্ষার্থী বের হয়ে আসতে পেরেছে। তবে সঠিক সংখ্যা জানা না গেলেও বেশ কয়েকজন ভিতরে বন্দী  রয়েছে বলে জানাচ্ছে সংস্থাটি।বার্তা সংস্থা রয়টার্সকে একজন পুলিশ সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেছেন পাঁচজন মুখোশপরা বন্ধুকধারী বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে এ হামলা চালায় ।।

কেনিয়ার উত্তর পূর্বের সোমালিয়া সীমান্তে এই বিশ্ববিদ্যালয়ে হামলাকারীরা ভোরে ক্যাম্পাসে প্রবেশ করে এবং ছাত্র-ছাত্রীদের জিম্মি করে। প্রত্যক্ষদর্শীরা বলেন, হামলাকারীরা ক্রিশ্চিয়ানদের আলাদা করে হত্যা করে ।  দেশের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় বলছে, নিহতদের মধ্যে চারজন হামলাকারীও রয়েছে। গ্যারিসাসহ সোমালি সীমান্তলগ্ন চারটি অঞ্চলে সান্ধ্য আইন জারি করা হয়েছে।

বন্দুকধারীদের হামলায় প্রায় ৩০ জন আহত হয়েছে বলে জানা যাচ্ছে। সরকারের তরফ থেকে বলা হচ্ছে নিরাপত্তা বাহিনীর অভিযান শেষ হয়েছে এবং তারা ক্যাম্পাসে নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করেছে। পার্শ্ববতী দেশ সোমালিয়ার আল শাবাব জঙ্গিসংগঠনের নিয়মিত লক্ষ্যবস্তুতে রয়েছে কেনিয়া।

Top